04 January 2008

মাত্র একটি ম্যাসেঞ্জারের মাধ্যমে সব ম্যাসেঞ্জার চালান


আবারও সেই একই ঘটনা। ইন্টারনেটের মাধ্যমে যখন বন্ধু-বান্ধব এবং আত্মীয়-স্বজনদের সাথে চ্যাট করি, মাঝে মাঝেই সমস্যায় পড়তে হয়। কারন, একেক জনের একেক ম্যাসেঞ্জার। তাই কোন এক উইকএন্ডে প্রয়োজনীয় প্রায় সব ম্যাসেঞ্জার ডাউনলোড করি এবং রেজীষ্ট্রেশান করি।

কিন্তু তারপরেও ঝামেলা। সবগুলো একসঙ্গে চালু রাখলে দেখতে বিশ্রী লাগে আর মনে হয় নেট স্পীডও কমে যায়।

এই সমস্যা দূর করতে মাঝখানে কয়েকদিন ট্রিলিয়ান ব্যাবহার করেছিলাম। কিন্তু ইংরেজি ছাড়া অন্য ল্যাংগুয়েজ সাপোর্ট করেনি বলে ব্যাবহারের সীমাবদ্ধতা থেকেই যাচ্ছিল।

ইচ্ছা থাকলেই যেমন উপায় হয়। তেমনি আবার পেয়ে গেলাম নতুন আর একটি ম্যাসেঞ্জার সফটওয়্যার। নাম মিরান্ডা। এটাকে প্রায় ওপেন সোর্সই বলা যায়। আমার যেমন ইচ্ছা তেমন করে এটিকে আমি সাজিয়ে নিয়েছি। নামও দিয়েছি Rummon Messenger (আপনি আপনার বা যেকোন নাম দিতে পারেন) । এটি একসঙ্গে AIM, Jabber, ICQ, IRC, MSN, Yahoo, Gadu-Gadu, Gtalk, Skype সহ অনেক আন-পপুলার ম্যাসেঞ্জার সাপোর্ট করে। তাই এই সবগুলোকে মিরান্ডায় একসঙ্গে ব্যাবহার করা যায়।

আমি ব্যাক্তিগত ভাবে Yahoo, Gtalk, ICQ, Skype, IRC এবং Mail.ru Agent ব্যাবহার করি। এখন মিরান্ডায় আমি এর সবগুলো একসাথে ব্যাবহার করতে পারছি। আর মিরান্ডা খুবই ছোট এবং স্লীম সফটওয়্যার বিধায় এর ব্যাবহারও খুব দ্রুত করা যায়।

এইখান থেকে মিরান্ডা ডাউনলোড করুন।

যদি ইন্সটলেশানের কোন সমস্যা হয়, বরাবরের মত আমাকে মেইল করুন বা কমেন্টস্‌ এ সমস্যার কথা লিখুন।

8 comments:

আমিও খুজছি এমন একটি সফটওয়্যার যা দিয়ে অনেক ক্লায়েন্ট একসাথে ব্যবহার করা যায়। Trilian, Pidgin, Miranda সবই ব্যবহার করলাম, সমস্যা হল ফাইল আদান-প্রদানের গতি খুবই কম, ১/১০ ভাগ হয়তো... সমাধান আছে কি কোনো???????????????

u can skype i get great file trainfar speed in skype..........

মূলত সব IM সফট্‌ওয়্যার চ্যাট করার জন্য তৈরী। তাই ফাইল ট্রান্সফারের জন্য Trilian, Pidgin, Miranda জাতীয় 3rd পার্টী সফট্‌ওয়্যার ব্যাবহার করলে স্পীড কমাই স্বাভাবিক। সেক্ষেত্রে মূল ক্লায়েন্ট ব্যাবহার করে এই সমাস্যার সমাধান পেতে পারেন।

হ্যাঁ আমি একমত যে, স্কাইপী'র কোয়ালিটি (audio+video) অন্যান্য ক্লান্টের চেয়ে তুলনামূলক অনেক ভাল।

ওয়াহিদ,
আপনার ব্লগের (গ্লোবাল মিডিয়া) ঠিকানা বদলে দিয়ে, নতুন ঠিকানা দিয়ে দিলুম ।
আপনার ব্লগটি সত্যিই খুব উপকারী তথ্যে ভরা । মাল্টি-মেসেঞ্জার প্লাগ-ইনার আমিও খোঁজ করছিলুম, আপনার ব্লগ পড়ে সেই খোঁজ পেয়ে গেলুম । অনেক ধন্যবাদ ।
ভালো থাকবেন । শুভেচ্ছা নেবেন ।

বলেন কি!! আমি তো স্কাইপি তে সব থেকে কম স্পিড পাই--কখনো ১ কিলোবাইটের নিচে, ইয়াহুতে যেখানে ১০০ কিলোবাইটের বেশি। সেই জন্য ফাইল ট্রান্সফারের জন্য ইয়াহু ব্যাবহার করি।

মধুশ্রী, আমার ব্লগ এর ঠিকানা বদলের জন্য ধন্যবাদ। আমার লেখা কাজে লেগেছে জেনে খুশী হলাম। আপনাকেও শুভেচ্ছা।

দ্রষ্টব্যঃ স্কাইপি, ইয়াহু বা যেকোন মেসেঞ্জারের ফাইল ট্রান্সফার রেট আপনার ইন্টারনেট কানেকশান স্পীড এবং ভৌগলিক অবস্থান এর উপরও নির্ভর করতে পারে। আপনারা নিশ্চই ব্রডব্যান্ড, ওয়াই ফাই, মডেম, জি পি আর এস এবং ওয়াপ এর পার্থক্য বোঝেন।

hello from north carolina! good blog, although i cant read the post. lol

এটা আসলেই খুব দরকারি একটা পোস্ট। অবশ্যই ব্যবহার করা শুরু করতে হবে।
ধন্যবাদ।
http://banglablogtips.blogspot.com

শেয়ার করুন

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More